……………………………………………………………………………………
আলোকচিত্র জগতে একজন দক্ষ আলোকচিত্রী হয়ে উঠার ক্ষেত্রে অনুশীলনের কোন বিকল্প নেই ..
to be an expert photographer , there is no alternative in photography medium other than practice ..
একবার শিপন ওসমান নামে আমাদের একজন নতুন প্রজন্মের আলোকচিত্রী আমার শেয়ার করা এই ছবিটি আমার ইনবক্সে দিয়ে প্রশ্ন করেছিল আজকে – স্যার এ ছবিটি কিভাবে করেছেন একটু যদি বলেন – আমি অতি সংক্ষেপে তার প্রশ্নের উত্তর দিয়েছিলাম – ওসমানকে অসংখ্য ধন্যবাদ জাানিয়ে উত্তরটি সবার সাথে শেয়ার করছি – সবাই তাদের মুল্যবান মতামত প্রদানের মাধ্যমে এ আলোচনায় যুক্ত হতে পারেন
আলোচনা – সমালোচনা নিজেকে আরও সমৃদ্ধ করে এবং নতুনদের অনুপ্রানিত করে ভয় ভীতি কাটিয়ে জ্ঞানের সুদীর্ঘ আলোর পথে এগিয়ে যাওয়ার —- শিপনকে দেয়া আমার উত্তরটি নিম্নে পড়ুন ঃ
*আলোকচিত্র মাধ্যমে সাধারন ইমেজকে অসাধারন , সৃজনশীল , নান্দনিক ভাবে দর্শকের সামনে উপস্থাপন করার জন্য দক্ষ আলোকচিত্রী / আলোকচিত্র শিল্পীগন অনেক ধরনের কলা কৌশল ব্যবহার করে থাকেন। এটা সাধারনত করা হয় ছবির বিষয় বস্তু এবং মেসেজের মধ্যে একটি নাটকীয় পরিবেশ তৈরীর মধ্য দিয়ে ভিন্নভাবে দর্শকদের আকৃষ্ট করা এবং ইমেজ কে গতিশীল করা বা পরাবাস্তব আবেশ তৈরীর মাধ্যমে তৃতীয় মাত্রা যোগ করে বহুমাত্রিক অনুভুতির অসীম কল্প জগতে দর্শকদের ভাসিয়ে দেয়া ।
এ কলা কৌশল বা টেকনিক গুলো বহু ধরনের আছে । যে গুলো উচ্চ থেকে উচ্চতর বা সাধারন থেকে অসাধারন পর্যায়ে শ্রেণী বিন্যাস করা হয় এবং যেখানে ফটোগ্রাফির উচ্চতর জ্ঞান, কঠোর প্রাকটিস , অসম্ভব ধৈর্য্য , সৃজনশীল মেধা ও অধ্যবসায়ের প্রয়োজনীয়তা অপরিহার্য । যাই হোক সেই আলোচনার পরিসর অনেক বড় হবে । বাংলা টাইপ গতির দৈন্যতার কারনে তাই সেদিকে আর এ মুহুর্তে এগুচ্ছিনা – আশা রাখি পরবর্তীতে এক সময় হবে ।
এবার আসল কথায় আসি শিপন ওসমানের প্রশ্নের উত্তর _ আলোক চিত্রের সে সকল টেকনিক বা কৌশল গুলোর মধ্যে ‘জুম ইন জুম আউট এফেক্ট’ একটা টেকনিক আছে যেটা ক্যমেরা এবং লেন্সের কম্বিনেশনের মাধ্যমে করতে হয় ।ক্যমেরায় অবশ্যই জুম লেন্স লাগানো থাকতে হবে এবং ক্যামেরার সাটারের স্পীড বা গতি সাধারনত সেকেন্ডের ১/৩০ ভাগ থেকে ১/৬ এর মধ্যে রাখতে হয় । তার পর যে বিষয়কে (পোরট্রেট থেকে শুরু করে যে কোন বিষয় হতে পারে )আমি জুম ইন বা আউট এফেক্টের আওতায় নিয়ে আসতে চাই – তার চবি তোলার সময় এক্সপোজার ,ফ্রেমিং সহ আনুসঙ্গিক সব ঠিক করে সাটার বোতাম প্রেস বা টেপার সময় সাটার গতির সাথে সামঞ্জস্য রেখে নিজের এক হাতে জুম লেন্সটিকে সামনে অথবা পেছনে আনা নেওয়া করতে হবে এবং এটা করতে হবে ক্যামেরায় সাটার যন্ত্রের মুখটি সেটিং অনুযায়ী যতক্ষণ খোলা থাকবে তার মধ্যেই – অর্থাৎ সেকেন্ডের ভগ্নাংশ সময়ের মধ্যেই । যাই হোক এটা প্রথমেই যে সাক্সেসফুল হবে এমন নয় । বার বার প্রাকটিসের মাধ্যমে এটা অর্জন করতে হবে । সুতরাং হতাশ হওয়ার কিছু নেই । আলোকচিত্র ফ্রেম বা ক্যানভাসে বিষয় বস্তুকে গতিময় , কর্ম চঞ্চল ও সৃজনশীল করার জন্য এটা একটা উত্তম কাজ । এ বিষয়ে স্লো সাটার এফেক্ট ও আরেকটা গুরুত্তপুর্ন প্রাকটিস এবং টেকনিক হতে পারে – যা পরবর্তী কোন সময় আলাপ করা যেতে পারে – তবে এ গুলো টাইপ /লিখে বুঝানো কঠিন । প্রাকটিস এবং প্রাকটিক্যাল ক্লাস বা গাইডেন্সের মাধ্যমে এটা ভালো বুঝানো যেতে পারে –
There is no alternative in photography medium other than practice-
Because it is said good photography some times happens through the good accident