একটি ব্রয়লার মুরগী – এক পাতিল দই ও পাল্কি বিয়ের বাঁধ ভাঙ্গা আনন্দ !
………………………………………………………………………………………।।
আমার চার দশকেরও বেশী ফটোগ্রাফি জীবনে তোলা একমাত্র বিয়ের ছবি -যা আমি নিজের আবেগ এবং প্রবল অনুভুতির টানেই তুলেছিলাম ২০০৭ সালের মে মাসে – মুন্সীগঞ্জ জেলার দীঘির পাড় নামক এক অজ পাঁড়া গাঁয়ে এবং যে বিয়েতে মাইক বেজেছে, মেহেদী বাটা হয়েছে , রঙ খেলা হয়েছে ছেলে মেয়েদের বাঁধ ভাঙ্গা আনন্দের জোয়ারে এবং যে বিয়েতে বর কনে পাল্কি চড়ে আসা যাত্তয়া করেছে এবং যে বিয়েতে এক পাতিল দই ও একটি ব্রয়লার মুরগী রান্না দিয়ে আপ্যায়ন করা হয়েছিল ! আমি আর আমার অতি প্রিয় আউটিং সাথী কবির (সড়ক দুর্গঠনায় বর্তমানে প্রয়াত ) সারাদিন ওদের উঠোনে বসে তাদের সাথে বিয়ের আনন্দ উপভোগ করছিলাম এবং ছবি তুলছিলাম – এর মধ্যে রসিক বেহারা (পাল্কিওয়াল) মুকুল ভায়ের সাথে আলাপচারিতায় ঘনিষ্ঠ হয়েছিলাম এবং উনার সাথে তার পাল্কির আখড়ায় গিয়ে দুপুরের খাবার খেয়ে উনার অনুরোধ রক্ষা করেছিলাম । তারপর আবার এসে বিয়ে বাড়ী বসলাম – বিকেলের দিকে মুকুল ভাই তার আরও তিন সাথীকে নিয়ে পাল্কি কাঁধে তুলে বর আনতে বেরিয়ে পড়লো এবং ছবি তুলতে তুলতে আমরাও তার সাথে ছুটলাম –
শেষ বিকেলের দিকে বর নিয়ে বেশ অনেক দুর চরের রাস্তা পাড়ি দিয়ে কনে বাড়ীতে এসে বর নেমেছে এবং এবার বিয়ের ধর্মীয় আচার অনুষ্ঠান শেষ করে হৃদয় বিদারক দৃশ্যের অবতারনার মধ্য দিয়ে কনেকে বিদায় দেবার পালা – চারিদিকে তখন বেশ অন্ধকার নেমে এসেছে- এর মধ্যে গ্রামের কিছু গন্যমান্য লোকও এসেছে যারা চাঁদা করে এ বিয়ের খরচ বহন করেছে -কনেকে পাল্কিতে তোলার আগে আমরা বালক জামাই ও বালিকা বধুর একসাথে ছবি তুললাম । এরি মধ্যে কনের মা বাবা এসে আমাদের বিশেষভাবে অনুরোধ শুরু করলো অন্তত এক কাপ দই যেন আমরা খাই -ওদের অবস্থার কথা ভেবে বার বার নিষেধ করলাম কিন্তু বারন করাতে পারলামনা- কবির কানে কানে বল্লো স্যার ওরা গরীব মানুষ একটু মুখে না দিলে মনে কষ্ট পাবে । সুতরাং …।। এরপর কনেকে বিদায় জানিয়ে আমরা অনেক আবেগ আর অভিজ্ঞতার স্বাক্ষী হয়ে ঢাকার পথে বেরিয়ে পড়লাম ।
প্রায় মাস দুয়েক পরে আবার তাদের সংসার দেখতে গেলাম – সাথে ১০বাই ১২ ইঞ্চি মাপের একটি রঙীন ছবি ফ্রেম করে নিয়ে গেলাম । চরের ভেতর অনেক রাস্তা পেরিয়ে অনেক খুঁজে তাদের বের করলাম কারন এরি মধ্যে তারা নতুন এক যায়গায় গিয়ে ঘর বেঁধেছ । গিয়ে দেখলাম ৬ ফিট বাই ৭ ফিট একটি মাটির দেয়াল ঘেরা ঘর- সে ঘরে সেই বালিকা বধু সোহেলী একাই রান্নার কাজ করছে- বালক জামাই কামরুল নৌকায় মাছ ধরতে গেছে – এটাই এখন পেশা ।
আমাকে দেখে মেয়েটি অবাক বিস্ময়ে আমার দিকে তাকিয়ে আছে ! জিজ্ঞেস করলাম কেমন আছো মেয়ে – মাথা নিচু করে বল্লো ভালো আছি । আমি ধীরে ধীরে খবরের কাগজের কভারটা খুলে ছবির ফ্রেমটা তার দিকে তুলে ধরলাম- তার চোখে মুখে ফুটে উঠলো অবারিত খুশির এক আধ্যত্মিক অনুভুতির মৃদু হাসি । খুব আর্শয হয়েই বল্লো অনেক সুন্দর হইছে স্যার । আমি শুধু অপলকে তার ছবি পাওয়ার আনন্দঘন মুহুর্তের আদিম শৈল্পিক অনুভুতির পরিবর্তন গুলো উপভোগ করছিলাম একান্ত আত্মভোলার মত । তার পর আবার আসবো বলে চরের পথে পা বাড়ালাম – কিছুদুর এসে পেছন ফিরে দেখলাম ছবিটি বুকে ভীষন ভাবে আঁকড়ে ধরে অপলকে দঁড়িয়ে আছে মেয়েটি ।
পরে আরও কয়েক বার গিয়েছি ছবি তুলেছি – তিন বাচ্ছার মা হয়ে এখন যৌবনে প্রৌড় অবয়ব !
সব ছবি গুলো সহ তার সংসার জীবন নিয়ে পরবর্তিতে একটি পুর্নাংগ লেখা লেখার ইচ্ছে আছে – আপাতত ……………………।।
marriage festival 2007 .. it was an unbounded joy what i have seen in this ceremonial house in padmar char Munshigonj. i spent with my junior late friend kobir for whole day to observe this marriage ceremony for whole day with our satisfied camera . it was a boyhood marriage. the bride father was a poor fisherman and the bridegroom was fatherless fisher boy . the bridal party was arranged only by two big broiler chicken 2 kgs of meat and two pots of local made curd but the spirit of marriage joy was unbeatable.the bride groom came to bride house riding on Palki ( an imperial traditional folk transport for carrying bride and groom which is now a seriously hidden culture. 4 men carry this Palki on their shoulder) after ending the ceremonial formalities the bride went to husband,s very small cottage house by riding on Palki .we took lot of emotion and spirit of joy whole day just on the evening we ate very little curd by the request of bride family but our whole day enjoyment was also unbounded and eternal . after 1 month i presented the new conjugal an enlarge print with surprise to see their emotional joy with photograph . now they are the proud parents of three children with hardship life ….
© আবদুল মালেক বাবুল এফবিপিএস ,এফবিপিএস সন্মান
© Abdul Malek Babul FBPS Hon FBPS
https://bimboophoto.com/
Cell : 01715298747 , 01305269349
Email : babul.photopassion@gmail.com
https://www.facebook.com/babulabdulmalek
https://www.facebook.com/bimboophoto
https://www.facebook.com/Save-the-artery-the-buriganga
https://www.facebook.com/groups/363821067364826
https://www.flickr.com/people/55321771@N08
https://www.youtube.com/feed/my_video
Archives
- May 2024
- April 2024
- November 2023
- August 2023
- January 2023
- April 2022
- March 2022
- February 2022
- January 2022
- December 2021
- November 2021
- October 2021
- September 2021
- August 2021
- July 2021
- June 2021
- May 2021
- April 2021
- March 2021
- February 2021
- January 2021
- December 2020
- November 2020
- October 2020
- September 2020
- August 2020
- July 2020
- June 2020
- May 2020
- April 2020
- March 2020
- September 2015
- June 2013
- June 2011
Categories
- abstract
- agriculture
- ancient dhaka
- animal
- architectural heritage
- architecture
- bangladesh
- banglapedia
- bird
- Black & White
- blog
- candid
- celebration
- Child Labour Bangladesh
- children bangladesh
- cityscape
- climate action
- climate change
- coastal area
- Colour
- colours
- comercial photography
- communication
- conceptual
- Contrast
- COVID 19
- COVID19
- creator
- cultural heritage
- decisive moment
- deforestation
- deforstation
- dhaka 500 years
- dhaka city
- Digital
- disable people
- documentary
- Drought
- dying river
- education
- education bangladesh
- environmental photo
- environmental pollution
- exhibition & shows
- experimental
- family
- Farmer Bangladesh
- Fashion photography
- Featured
- festival
- film photography
- fine art
- Fishing
- Flags
- flower
- folks
- framing and composition
- freedom
- fun photography
- global warming
- green banking
- handicrafts bangladesh
- health
- Heritage
- historical
- Humanity
- important personality
- independence
- indigenous community
- indigenous people
- industrial
- international days
- international issues
- Islands Bangladesh
- joy of photography
- Landscape
- liberation 1971
- liberation war monument
- Lifestyle
- Lockdown
- love and empathy
- market place
- movement – slow shutter
- national days
- natural disaster
- nature and landscape
- nature environment
- nature study
- night photography
- ocean and life
- parents and kids
- people
- people and planet
- photo journalism
- photo journalism
- Photography
- photomontage
- pictorial
- poem
- poet & writer
- pollution
- portrait photography
- post box
- Poverty
- profession
- protective mask
- Reflection
- religion
- reportage
- riv
- river and life
- River Breaking
- rivers of bangladesh
- road and traffic
- rural life
- sculpture – monument
- season
- skyscape
- social problems
- space
- sports and game
- still life photography
- story telling
- street photography
- street story
- sun rising
- sun setting
- surrealistic
- tourism
- transportation
- Travel
- Uncategorized
- urban life
- village hat/market
- water and life
- wikimedia common
- wikimedia monument
- wikipedia
- wild life
- woman
- working environment
- world days
- world heritage
- world problem
- write up
Meta
- A gray cat slinks past a wooden house. There’s something a little intimidating attempting to describe.